https://www.somagom.com/wp-content/uploads/2019/10/cc-tv-price-in-bd.jpg

সিসি ক্যামেরার দামঃ কিভাবে CC TV Camera সেটআপ বা ইন্সটল করতে হয় ? বা কিভাবে করবো ? প্রিয় পাঠক আপনি যদি আপনার বাসার নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা লাগাতে চান বা ইতিমধ্যে কিনে ফেলেছেন সংযোগ দিতে পারছেন না। তাহলে আপনার জন্য আমাদের এই লেখাটি।

তো কথা না বাড়িয়ে চলুন সিসি ক্যামেরার বিষয়ে জেনে নেওয়া যাক বিস্তারিত। 

একটি ডায়াগ্রাম তৈরি করুন

বাড়ি তৈরির আগে নকশা করতে হয়। আর সেই নকশার উপর ভিত্তি করে বাড়ি নিরমান করা হয় অর্থাৎ কোথায় আপনার কিচেন কোথায় ডাইনিং কোথায় ড্রয়িং এসব আগেই প্লান করেন; ঠিক বাড়িতে বা ব্যবসায় প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা স্থাপনের আগে একটি ডায়াগ্রাম তৈরি করে নিন; অর্থাৎ কোন কোন স্থানে আপনি নিরাপত্তা জোরদার করতে চান? বা কোন দিকটা আপনার সিসি ক্যামেরা কাভার করবে সেটি নিশ্চিত করুন।

সিসি ক্যামেরা ক্রয় করুন

আপনার জায়গা সিলেক্ট হয়ে গেলে আকার ও বাজেট অনুসারে আপনার প্রয়োজনীয় সিসি ক্যামেরা ক্রয় করুন; বাজারে বিভিন্ন দামে বিভিন্ন ব্র্যান্ডের সিসি ক্যামেরা পাওয়া যায়; অনেকে আবার বাসায় সেটআপ পর্যন্ত প্যাকেজও অফার করে থাকে। তবে অবশ্যই ব্যাঙ্গের ছাতা মার্কা বিজ্ঞাপন দেখে কেনা থেকে বিরত থাকুন।

ওয়্যারড ও ওয়্যারলেস সিসি ক্যামেরা

বাজারে মূলত দুই ধরনের সিসি ক্যামেরা পাওয়া যায় ওয়্যার ও ওয়্যারলেস CC TV Camera। অর্থাৎ তার ও তারছাড়া ওয়াইফাই এর সাহায্যে; যাহোক মূল কথা হচ্ছে, আপনি যদি অল্প জায়গা কাভার করতে চান তাহলে ওয়্যারলেস সিসি ক্যামেরা নিতে পারেন;  ফলে আপনার বাসায় অতিরিক্ত তার টানতে হবে না।

কিন্তু আপনি যদি বড় এরিয়া কাভার করতে চান তাহলে অবশ্যই ওয়্যারড সিসি ক্যামেরা সিলেক্ট করুন। কারন এগুলোও ওয়্যারলেস এর থেকে বেশি শক্তিশালী হয়ে থাকে।

সিসি ক্যামেরা কেনার কিছু টিপস

আপনি চাইলে ক্যামেরা, মনিটরিং ডিভাইস, ড্রাইভ আলাদা আলাদা ক্রয় করতে পারেন; তবে এতে ঝামেলা হয় অর্থাৎ আপনার সেটআপ নিয়ে সমস্যা হতে পারেন তাই আমার মতে প্যাকেজ ক্রয় করা উত্তম; তবে একান্ত আপনার ইচ্ছা।

মোশন সেন্সিংঃ অনেক সিসি ক্যামেরা আছে যখন কোন কিছুর শব্দ আসে শুধু তখন  ভিডিও রেকর্ড করে যা আপনার ড্রাইভে প্রচুর পরিমান জায়গা রক্ষা করবে।

ইনডোর ও আউটডোর ক্যামেরাঃ বাসার মধ্যে আর বাসার বাহিরের জন্য একই ক্যামেরা নয়; আপনি যদি আপনার বাসার সামনে সিস ক্যামেরা স্থাপন করেন তাহলে অবশ্যই আউটডোর সিসি ক্যামেরা নিন।

রেকর্ডিং ডিভাইস ও মনিটর

আপনি সিসি ক্যামেরা সেটআপ করলেন নিরাপত্তার জন্য। সিসি ক্যামেরায় ধারন করা ফুটেজ সংরক্ষন করার জন্য বা ডিজিটাল ফুটেজগুলো দেখার জন্য আপনার ডিজিটাল ভিডিও রেকর্ডার ডিভিয়ার প্রয়োজন হবে।

আপনার কম্পিউটারের সাথেও সংযোগ দিতে পারেন বর্তমানে মবাইলেও সংযোগ দেওয়া যায়।

ইন্সটল করার আগে সবকিছু পুনরায় চেক করে নিন

আপনার CC TV Camera সেটআপ করার আগে সব কিছু আবার চেক করে নিন। জায়গা বা সকল ইকুইপমেন্ট ঠিক আছে কিনা।

সিসি ক্যামেরা ইন্সটল

https://www.somagom.com/wp-content/uploads/2019/10/cc-tv.jpg

সঠিক এঙ্গেল

আপনি ঠিক যে দিকটি কাভার করতে চাচ্ছেন সেদিক সে দিকে ক্যামেরা স্থাপন করেন। তবে বাজারে বর্তমানে ৩৬০ ডিগ্রি ক্যামেরা পাওয়া যায়; এবং নিশ্চিত হয়ে নিন যে সেখান থেকে আপনার কাভার করতে চাওয়া এলাকা সঠিক ভাবে দেখা যায় কিনা।

ঠিক মাঝামাঝি না বসিয়ে এঙ্গেল করে বসান যাতে করে ফেস বা মুখ কাভার হয়। মাথা সোজাসুজি থাকলে অপরাধীর চেহারা শনাক্ত করা যায় না।

উচ্চতা

বেশি উচুতে সিসি ক্যামেরা স্থাপন করলে নিচের জিনিসগুলো ভালো ভাবে দেখা যায় না। আবার বেশি নিচে থালেও সমস্যা এতে করে হাতের নাগালে চলে আসে; যা অপরাধ চক্রের জন্য সুবিধার। ১০-১২ ফিট উচ্চতা উত্তম।

মাউন্ট স্থাপন

অনেক ক্যামেরা সামনের দিকে অগ্রসর হয়ে থাকে এবং স্থাপনের জন্য আলাদা মাউন্ট প্রয়োজন হয়। মাউন্ট অবশ্যই সঠিক জায়গায় স্থাপন করুন; ছিদ্র করার জন্য ড্রিল মেশিন ব্যবহার করুন। হাতুড়ি দিয়ে মনে ভুলেও চেষ্টা করবেন না।

পাওয়ার ক্যাবল

প্রায় বেশিরভাগ ক্যামেরার সাথেই পাওয়ার অ্যাডাপ্টার থাকে। এর ফলে বিদ্যুৎ জনিত দুর্ঘটনা ঘটার সম্ভাবনা কম থাকে; যদি না থাকে তাহলে যার নিকট থেকে ক্রয় করছেন তাদের সাথে যোগাযোগ করুন। আপনার সিসি ক্যামেরার পাওয়ার ক্যাবল দিয়ে বিদ্যুৎ সংযোগ দিন।

ডিভিয়ার এর সাথে সংযোগ দিন

আপনার সিসি ক্যামেরা ডিভিয়ার এর সাথে সংযোগ দিন; যদি ওয়্যারড হয়ে থাকে তাহলে তারের সাহায্যে সংযোগ দিন আর যদি ওয়্যারলেস হয়ে থাকে তাহলে কোম্পানির নির্দিষ্ট অ্যাপ থাকলে অ্যাপের সাহায্যে সংযোগ দিয়ে নিন; ইউএসবি ক্যাবলের সাহায্যে কম্পিউটার এর সাথে সংযোগ দিতে পারেন।

ডিভিয়ার এর সাথে মনিটর

CC TV Camera ফুটেজ পর্যবেক্ষণ এর জন্য  ডিভিয়ার এর সাথে মনিটর সংযোগ দিন; মূলত লাইভে দেখার জন্য এটি সংযোগ দেওয়া হয়। তবে মনিটর ছাড়াও রেকর্ড হতে থাকবে।

সিস ক্যামেরা সম্পর্কিত আরও কিছু টিপস

https://www.somagom.com/wp-content/uploads/2019/10/cc-camera.jpg

সার্ভিলেন্স হাব তৈরি করুন

আপনি যদি একই সাথে একাধিক ক্যামেরা সংযুক্ত করে থাকেন তাহলে আপনার সকল ক্যামেরা নিশ্চয়ই আলাদা আলাদা ডিভিয়ার এ সংযুক্ত করবেন না; আর এগুলোকে একটি কানেকশনে এনে তার পর আপনার ডিভিয়ারে সংযুক্ত করেন। মনে রাখবেন আপনার সকল ক্যামেরার জন্য একটি ডিভিয়ারই যথেষ্ট।

উন্নত মানের ক্যাবল ব্যবহার করুন

বিষয়টি যেহেতু নিরাপত্তার সেহেতু সিসি ক্যামেরারও নিরাপত্তার একটা বিষয় থাকে। আপনার সিসি ক্যামেরার সংযোগ দয়ার ক্যাবলগুলো অবশ্যই ভালো ও উন্নত মানের দেওয়ার চেষ্টা করুন; এবং পাশাপাশি ক্যবলের কালারগুলোও খেয়াল রাখুন এতে করে বিভিন্ন সংযোগ স্থাপনে সুবিধা হবে।

ক্যাবলগুলো ডেকে রখুন

আপনি যে সিসি ক্যামেরার সংযোগ দিলেন নিরাপত্তার জন্য কিন্তু আপনি যেদিক হতে বিদ্যুৎ সংযোগ দিলেন বা ডিভিয়ারে সংযোগ দিলেন সেদিকে ক্যামেরা মুখ করে রাখা নেই।

কেউ যদি সংযোগ বিচ্ছিন্ন করে দেয় তাহলে আপনার সিসি ক্যামেরা কোন কাজে আসছে না; আর তাই ক্যাবলগুলো দেয়ালের মধ্য থেকে নেওয়ার চেষ্টা করুন বা গোপন রাখার চেষ্টা করুন।

সরবরাহ কারীর সাথে যোগাযোগ

সেটআপ নিয়ে কোন সমস্যা হলে বা সেটআপ পরবর্তী কোন সমস্যা নিজে সমাধান করতে না পাড়লে অবশ্যই সরবরাহ কারীর সাথে যোগাযোগ করুন। আপনার সামান্য ভুলের কারনে প্রোডাক্টি নষ্ট করে না ফেলেন সেদিক খেয়াল রাখুন।

এছাড়াও পাড়লে পাওয়ার সাপ্লাই বক্স ব্যবহার করুন ।

সিসি ক্যামেরার দাম

বাজারে বিভিন্ন ব্রান্ডের বিভিন্ন দামে সিসি ক্যামেরা পাওয়া যায়। বর্তমানে ১০০০ টাকা থেকে শুরু করে ২০০০০/৫০০০০ টাকা পর্যন্ত বিভিন্ন দামে ও প্যাকেজে সিসি টিভি ক্যামেরা রয়েছে; মূলত এর কাজ ও কোয়ালিটির উপর দাম নির্ভর করে ; কেনার আগে অবশ্যই দেখে শুনে ক্রয় করবেন। তবে আমার মতে প্যাকেজ কেনা বেশি লাভ জনক।

সবশেষে, প্রিয় পাঠক লেখা টি নিয়ে আপনার মনে কোন প্রশ্ন আসলে লিখে ফেলতে পারেন আমাদের কাছে; লিখতে পারেনা আমাদের ফেসবুক পেজে। অথবা কন্টাক্ট পেজে গিয়ে ই-মেইল করতে পারেন।

আমাদের লেখা কন্টেন্ট নিয়ে আপনার কোন পরামর্শ , মতামত, অনুযোগ কিংবা অভিযোগ থাকলেও আমাদের জানাতে পারেন। আমরা আপনার মতামতের সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার চেষ্টা করবো।

বাংলা ভাষায় প্রোডাক্ট রিভিউ, টেক আপডেট ও টেক টিপস পেতে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় সমাগম ডট কম। —- ভালোবাসা অবিরাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *